Header Ads

Header ADS

ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগে???

পর্ব ৯ 

কতদিন সময় দরকার??


ওয়েব ডিজাইনটা শেখা অনেক সহজ। শুধু মাত্র আপনাকে একটু ধৈর্য এবং প্রতিদিন প্র্যাকটিস করার মত প্রতিজ্ঞা করতে হবে।আমি বলব যে বেসিক ওয়েব ডিজাইন শিখতে আপনাকে সময় দিতে হবে মোট ৪ সপ্তাহ, প্রতি সপ্তাহে ৪ দিন, নুন্নতম ২ ঘন্টা এবং সবকিছু রিভিশন দেওয়ার জন্য ৩০ মিনিট। এরই মধ্যে আপনি জানতে পারবেন ওয়েব ডিজাইন এর খুটিনাটি বেপারগুলো এবং একটি শক্তপুক্ত ধারনা।

বেসিক শেষ হওয়ার পর Intermediate লেভেলে আপনি প্রতিদিন যেভাবেই হউক অন্তত একটি ওয়েবপেজ তৈরি করতে চেষ্টা করুন। এই কাজটি ১৫ দিন পর্যন্ত করার চেষ্টা করুন, নিজের বুঝতে পারবেন যে আপনার স্কিল দিন দিন ডেভেলপ হচ্ছে।
তাহলেই কী ওয়েব ডিজাইনার?
না আপনি ১ মাসের মধ্যেই ওয়েব ডিজাইনার হওয়ার জন্য এসএসসি পাস করেছেন তারপর হচ্ছে Intermediate বা ধরতে পারেন এসএসসি এর পড়াশুনা। যেখানে আপনি ওয়েব ডিজাইন Deep Learning হিসেবে সময় দিবেন। আসলে শিখার কোনও শেষ থাকেনা আর আপনাকে সবসময় নতুন নতুন আপডেট এর উপর খেয়াল রাখতে হবে।
তাই ওয়েব ডিজাইন এর Intermediate লেভেলে আপনার ১ মাসের বেসিক জ্ঞানকে কাজে লাগিয়ে পুরো একটি মডার্ন ওয়েবসাইট তিরি করতে হবে এবং বিভিন্ন ছোট ছোট পার্ট সম্পর্কে ধারনা রাখতে হবে। আপনি যখন ১০ থেকে ১৫ টি ওয়েবসাইট তৈরি করে ফেলবেন তখনই বুঝবেন যে আপনি এখন কতটুকু জিনিয়াস। আপনি চাইলে মার্কেটপ্লেস অথবা বাংলাদেশী লোকাল জবও করার চেষ্টা করতে পারবেন।
Expertহওয়ার সময় হচ্ছে এখন, গুগল অথবা বিভিন্ন নাল ওয়েবসাইট থেকে ২০ টি প্রিমিয়াম পিএসডি টেমপ্লেট ডাউনলোড করুন। ২০ টি পিএসডি টেম্পলেট ডিজাইন করে শেষ করার প্রতিজ্ঞা করতে হবে কারন প্রফেশনাল লাইফে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে এই পিএসডি ডিজাইন প্র্যাকটিস এর ঘাটটি থাকার কারনে। তাই অবশ্যই অন্তত ২০ টি পিএসডি ডিজাইন করুন। প্রতিদিন একটি করে পিএসডি ডিজাইন করতে চেষ্টা করবেন এবং অবশ্যই খুব দ্রুত করার চেষ্টা করবেন।
তাহলে ২০ টী পিএসডি এর জন্য আপনার সময় লাগবে ২০ দিন এবং বাকি ১০ দিন জেকুএরি এফেক্ট দিয়ে ডিজাইনগুলো আরও আকর্ষণীয় করে তুলুন। আমি বলব ২০ টি পিএসডি ডিজাইন তৈরি করার পরেই আপনি একজন ওয়েব ডিজাইনার।

কিন্তু একটি ব্যাপার বাকি আছে যা ছাড়া আপনি প্রফেশনাল লাইফে অত্যাবশ্যকীয়, আমি আগেই বলেছি ওয়ার্ডপ্রেস এর কথা। যখন আপনি পিএসডি ডিজাইন করবেন তখন ওয়ার্ডপ্রেস এর বেসিক এবং বিভিন্ন প্লাগিন এর ধারনা নিয়ে নিবেন।ওয়ার্ডপ্রেস এর মেকানিজমগুলো বুঝার চেষ্টা করবেন।ওয়েবসাইট ডিজাইন শিখার প্রথমে যেমন নিজেকে অনেক নিবোর্ধ মনে হতে পারে, তেমনি ওয়ার্ডপ্রেস শিখার সময় আপনার একটু বিরক্ত লাগতে পারে।কিন্তু আপনাকে ওয়ার্ডপ্রেস এর খুটিনাটি বুঝতে হবেই যেমন টা অন্যরা বুঝে।এই কাজের জন্য নিদিষ্ট সময় নেই।

No comments

Powered by Blogger.