Header Ads

Header ADS

ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্টের মধ্যে পার্থক্য কি?

 পর্ব ৭

শুরুতেই মেইন টপিকে না গিয়ে ওয়েব ডিজাইনার হতে কিছু গাইডলাইন দিয়ে দিচ্ছি।

ওয়েব ডিজাইনার হওয়ার গাইডলাইনঃ-
ওয়েব ডিজাইন মানেই কোডিং টডিং এর ঝামেলা আর অনেক বড় একটি ব্যাপার বলে মনে করে অনেকেই।কেউ কেউ যদি কোন ওয়েব ডিজাইনারকে জিজ্ঞাসা করে তাহলে দিল্লি ঘুরিয়ে বুঝিয়ে দেয় ব্যাপারটা আসলে শুধু জিনিয়াসদের জন্যই।কিন্তু তাহলে কিভাবে এর চাহিদা এত বেশি এবং কিভাবে শিখা যায় অন্যান্য জিনিয়াসদের মতো?এই সকল প্রশ্ন আমাদের মাথায় ঘুরপাক খায়।
ওয়েব ডিজাইনের চাহিদা ও ক্যারিয়ারঃ-
কিন্তু ব্যাপারটা মোটেও এত ঝামেলার না,আপনি যদি ধৈর্য এবং ৩ মাসের সময় ধরে নিয়মিত প্র্যাক্টিস করতে পারেন তাহলে সত্যি আপনি ওয়েব ডিজাইনার হতে পারবেন।১০ বছর পড়াশোনা করে এসএসসি পাশ করে আবার সেই পড়াশোনার জন্যই আমরা এইচএসসি তে ভর্তি হই।তাহলে ওয়েব ডিজাইন এর ক্যারিয়ার গড়ার ১ বছর মনে হয় বেশি সময় না।এই আর্টিকেলটিতে এর বিষয়ে ধারনা দিবে যে কিভাবে প্রথম থেকে শুরু করে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায়।

এবার আসি মূল আলোচনায়...

ওয়েব ডিজাইন বনাম ওয়েব ডেভেলপমেন্টঃ-

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টের মধ্যে পার্থক্য


ওয়েব ডিজাইন হচ্ছে আপনি খালি চোখে আপনার ব্রাউজার এর মধ্যে যে ওয়েব সাইট এর একটি পুরনাঙ্গ ডিজাইন দেখতে পান তাকে ওয়েব ডিজাইন বলে।বিভিন্ন স্ট্রাকচার এর যেসকল ডিজাইন আমরা একটি ওয়েবসাইট এর মধ্যে দেখি তার সবকিছুই ওয়েব ডিজাইন এর কাজ।
আপনি খালি চোখে যা দেখতে পান না তাকেই বলে ওয়েব ডেভেলপমেন্ট।

একটু জটিল কথা তাইনা সোজা কথা হচ্ছে আপনি ফেসবুক প্রফাইলে লগিন করার জন্য ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে আপনার প্রফাইলে লগিন করেন।এই লগিন করার জন্য যে কাজটা করেন তাকেই ওয়েব ডেভেলপমেন্ট বুঝায়।

No comments

Powered by Blogger.