Header Ads

Header ADS

নিজে নিজে ওয়েব ডিজাইন শিখতে চাইলে কী করতে হবে?

 



এই পোস্টটি পড়ার ধৈর্য না থাকলে আপনি ওয়েব ডিজাইনার হতে পারবেন না।
প্রযুক্তির এই যুগে দেশের যেকোনো শিক্ষার্থীর সুন্দর এবং আকর্ষণীয় ওয়েব সাইট বানানোর মতো দক্ষতা থাকা উচিৎ। অনেকেই বিষয়টা উপলব্ধি করতে পারে এবং সে জন্য নিজ থেকে কিংবা কোথাও কোর্স করে ওয়েব ডেভেলপিং শেখার জন্য। প্রায় সময় তারা ব্যর্থ হয়।
শুরুতে ওয়েব ডেভেলপিং অনেক সহজ মনে হলেও প্রফেশনাল একটি ওয়েব সাইট বানানো অনেক কঠিন। অনেকেই মনে করে এইচটিএমএল এবং সিএসএস পারলেই ওয়েব সাইট বানানো যায়। এই ধারনাটা ভুল। একটি প্রফেশনাল ওয়েব সাইট বানাতে অনেক গুলো বিষয়ের প্রতি লক্ষ রাখতে হয়।
HTML এর বেসিক জেনেই আপনি সুন্দর একটা ওয়েব সাইটের কাঠামো বানাতে পারবেন না। এর জন্য আপনাকে HTML এ এডভান্স হতে হবে। সহজ কথা হলো কোনো বেসিক দিয়েই কখনো প্রফেশনাল কাজ করা যায়না।
বেসিক শিখি আমরা নিজেদেরকে এডভান্স করার জন্য প্রফেশনাল কাজে হাত দেওয়ার জন্য নয়। অনেকেই বেসিক শিখেই প্রফেশনাল ওয়েব সাইট বানাতে যায়। দেখা যায় ৯০% ক্ষেত্রেই তারা ব্যর্থ হয়। আবার HTML এ এডভান্স হলেই আপনি ওয়েব সাইট এর ভালো কাঠামো বানিয়ে ফেলতে পারবেন বিষয়টা এমনও নয়। এর জন্য আপনাকে ওয়েব সাইট এর ধরণ বোঝতে হবে। ওয়েব সাইটের কাঠামো নিয়ে রিসার্চ করতে হবে। ওয়েব সাইট এর ব্যবহারকারী কারা সে অনুযায়ী ওয়েব সাইট এর কাঠামো বানাতে হবে।
ওয়েব সাইটএ কি কি কন্টেন্ট থাকবে এবং সেগুলো ব্যবহারকারীদের সুবিধা অনুযায়ী কিভাবে সন্নিবেশ করা যায় এটা নিয়ে ছোট একটা রিসার্চ করতে হবে। এরপর আপনি আপনার HTML এর এডভান্স জ্ঞান দিয়ে ওয়েব সাইট এর কাঠামো ডেভেলপ করতে পারেন। এইটুকু কাজ শেষ করে ধরে নিতে পারেন ১০% কাজ হয়েছে সম্পূর্ণ ওয়েব সাইট এর।
এইচটিএমএল এ হেড অংশে 'মেটা' এবং 'লিংক' সিন্টেক্স এবং বডি অংশে 'সেকশন' সিন্টেক্স ওয়েব সাইটের কাঠামোর জন্য অতি গুরুপ্তপূর্ণ একটা বিষয়। তাই নতুনদের পরামর্শ দিই অন্যন্য বিষয়ের সাথে এগুলো খুব ভালো করে বোঝে নিতে।
ওয়েব সাইটের কাঠামোতে কন্টেন্ট গুলোকে সুন্দর ভাবে উপস্থাপন এবং সন্নিবেশ এর জন্য প্রয়োজন CSS. HTML টা ওয়েব সাইটের একটা কংকাল গঠন করে মাত্র। CSS এর মধ্যে আবরণ হিসেবে কাজ করে। CSS দিয়ে কন্টেন্ট এর সাইজ, পজিশন, কালার, বর্ডার, অ্যানিমেশন, রেস্পন্সিভ সহ আরো শত শত কাজ করে ওয়েব সাইটকে সুন্দর এবং ব্যবহার উপযোগী করা হয়। এইটুকু হয়ে গেলে বলা যায় ওয়েব সাইটের ৪০% কাজ শেষ হয়েছে।
কংকাল এ আবরণ থাকলেই একটা মানুষ সুন্দর দেখায় না উলঙ্গ দেখাবে? হ্যা, নবীন ওয়েব ডেভেলপাররা এখানেই সব থেকে বড় ভুল করে। একটা মানুষকে সুন্দর দেখাতে হলে আবরণ এর পর তাকে কাপড় পরাতে হবে। মেয়ে হলে মেকাপ দিতে হবে! লিপস্টিক দিতে হবে আরো কত কিছু! আর ছেলে হলে কাপড় পরিয়ে ছেড়ে দিলেই চলবে এদের এতো সাজাতে হয়না। একটু ফান করলাম।
মূল কথা হলো কংকালে আবরণ দেওয়ার পর সেটাকে সাজাতে হবে। আপনি কোনো একটা কম্পানির ওয়েব সাইটে গেলে দেখবেন কন্টেন্টগুলো কত সুন্দর করে সাজানো গোছানো। কত সুন্দর স্মোথ গ্রাফিক্স। কন্টেন্ট এর কালার গুলো কত সুন্দর মিলে যায়। স্মোথ স্ক্রলিং, আইটেমস, হোবার সব মিলিয়ে কত সুন্দর ওয়েব সাইট। ওয়েব সাইটকে এমন স্মোথ এবং সুন্দর করতে প্রয়োজন BOOTSTRAP. বর্তমানে ওয়েব সাইট গুলোতে BOOTSTRAP এর ব্যবহার অপরিহার্য। এপর্যায়ে এসে আপনার ওয়েব সাইট এর ৬০% কাজ শেষ হয়েছে বলা যায়।
ওয়েব সাইটকে আকর্ষণীয় করতে এবং অত্যাধুনিক ভাবে ব্যবহার উপযোগী করতে এর কন্টেন্ট গুলোকে ডাইনামিক করা প্রয়োজন হয়। যেমন, কোথাও ট্যাব বা ক্লিক করলে সাইড বার মিনু বেরিয়ে আসে বা বা এলার্ট মেসেজ দেখায় এমন আরো অনেক ডাইনামিক কাজের জন্য ব্যবহার করতে হয় JavaScript. জাভাস্ক্রিপ্ট এর ব্যবহার ছাড়া কোন ভাবেই ওয়েব সাইটকে পূর্নাঙ্গ বলা যায়না।
আশার কথা হলো সাধারন ফ্রন্টেন্ট ডেভেলপার দের জন্য জাভাস্ক্রিপ্ট এর বেসিক কিছু শিখে নিলেই হবে। এডভান্স হওয়ার প্রয়োজন নেই। কিছু কিছু মেথড দিয়েই কন্টেন্ট গুলোকে ডাইনামিক করা হয়। সে জন্য টুকটাক JQUERY শিখে নিতে হবে। যদি ওয়েব সাইটটা ডাইনামিক অ্যাপ্লিকেশন হয় তাহলে এডভান্স জাভাস্ক্রিপ্ট বা অন্যান্য ল্যাংগুয়েজ ব্যবহার করা হয়। বেকেন্ড হলে সুবিধা অনুযায়ী ল্যাংগুয়েজ ব্যবহার করে ওয়েব সাইটকে ডেভেলপ করা হয়। আর সাধারন ফ্রন্টেন্ড হলে শুরুতে যা বলেছিলাম, টুকটাক JQUERY শিখে নিলেই হবে। এপর্যায়ে এসে ৯০% কাজ শেষ হয়েছে বলা যায়।
এরপর আসে ডোমেইন ক্রয় করা, হোস্ট করা ইত্যাদি। তাছাড়া ওয়েব সাইটটা যাতে গুগলে সহজে খুঁজে পাওয়া যায় তার জন্য SEO করা। এখন বলা যাবে একটা ওয়েব সাইট সম্পূর্ণ(১০০%) ডেভেলপ করা হয়েছে।

**আপনি যেভাবে শিখবেন,

প্রথমেই বলবো যে প্রসেসটা ব্যাখ্যা করলাম তা শেখার জন্য কোনো কোর্স করার প্রয়োজন নেই। আপনার যদি সত্যি শেখার প্রবল ইচ্ছা থাকে তাহলে গুগল, ইউটিউব, বিভিন্ন আর্টিকেল থেকে স্টাডি করে নিজের স্কিল ডেভেলপ করতে পারেন। এরপর ইউটিউব থেকে প্রফেশনাল সম্পূর্ণ ওয়েব সাইট ডেভেলপিং এর কোনো টিউটোরিয়াল দেখে টা ডেভেলপ করুন। এভাবে আপনার মধ্যে প্রফেশানল স্কিল ডেভেলপ হয়ে যাবে ক্রমে ক্রমে।

**কোর্স করা কি জরুরী?

না। কোর্সে এ শুধু বেসিক শেখাবে। আর কিছু আইডিয়া দিবে। কেননা তারা কখনোই আপনাকে প্রফেশনাল ডেভেলপার হওয়ার জন্য আমার ব্যাখ্যা করা প্রসেস সম্পূর্ণ শেখাবেনা। তারাও এইটুকুই পারে। এতো কষ্ট করে টাকা খরচ করে কোর্স না করে আমি বলবো প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে নিজেই চেষ্টা করুন। যারা একে বারেই কিছু বোঝেন না তারা কোর্স করলেও জেনে রাখুন প্রফেশনাল হতে আপনাকে নিজেই চেষ্টা করে হতে হবে। টাকা নষ্ট করার আগে ভেবে দেখবেন।
সব কিছুই আপনার নিজের চেষ্টার উপর নির্ভর করছে।
আপনি যদি পোস্টটি পড়ে থাকেন, অবশ্যই আপনার মন্তব্য কমেন্ট বক্সে জানাবেন।
ধন্যবাদ।

No comments

Powered by Blogger.